একনজরে বিদ্যাকুট ইউনিয়ন

1
784

বিদ্যাকুট ইউনিয়ন টি নবীনগর উপজেলার অন্যতম ৫নং ইউনিয়ন পরিষদ। পোস্ট কোড ৩৪১০, এই ইউনিয়নের প্রশাসনিক সকল কার্যক্রম নবীনগর থানার অন্তর্ভুক্ত । এটি জাতীয় সংসদ এর ২৪৭ নং নির্বাচনী এলাকা ব্রাহ্মণবাড়িয়া ৫ আসনের অংশ বিশেষ। নবীনগর উপজেলার উত্তর-পূর্ব দিকে বিদ্যাকুট ইউনিয়ন টি অবস্থিত । এই ইউনিয়নের পূর্ব দিকে রয়েছে নাটঘর ইউনিয়ন, দক্ষিণ দিকে শিবপুর ইউনিয়ন, দক্ষিণ-পশ্চিম দিকে নবীনগর পূর্ব ইউনিয়ন, পশ্চিম দিকে তিতাস নদী ও কৃষ্ণনগর ইউনিয়ন এবং উত্তর দিকে রয়েছে তিতাস নদী, বড়াইল ইউনিয়ন ও ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার সাদেকপুর ইউনিয়ন।
গ্রামসমূহ
সেলিমনগর
গঙ্গানগর
উরখুলিয়া
মেরকুটা
মনিপুর
দূর্গাপুর
রাজাপুর
সেমন্তঘর
ভৈরবনগর

বিদ্যাকুট ইউনিয়নের নামকরণ : নবীনগর পূর্বাঞ্চলীয় ইউনিয়ন বিদ্যাকুট। এই বিদ্যাকুট ইউনিয়ন এর নামকরণ নিয়ে ভিন্ন মত রয়েছে । ‘ বিদ্যা ‘ অর্থ জ্ঞান এবং কূট ‘ অর্থ দাঁড়ায় তাজ বা মুকুট । বলা যায় যে , অঞ্চলটিতে জ্ঞানের মুকুটের ছড়াছড়ি তাই অঞ্চলটির নাম বিদ্যাকুট । অর্থাৎ যে অঞ্চলে জ্ঞানী ও গুণীর সন্নিবেশ ঘটেছে ওই অঞ্চলটিই হলাে বিদ্যাকট বা বিদ্যার অধিপতি । আবার এই বিদ্যাকুট- এর নামকরণ নিয়ে চড়িলাম গ্রামের সাধক পুরুষ বাবুল শাহ বলেন , নিখিল ভারতে অন্ত নামের একটি বালক কোনাে এক প্রবেশিকা পরীক্ষায় নিজেকে শ্রেষ্ঠ বলে ঘােষণা করেন এবং পরবর্তী পর্যায়ে এই অঞ্চল থেকে সারা ভারতে শ্রেষ্ঠত্ব অর্জন করে । বিষয়টি জানাজানি হলে ব্রিটিশ লর্ড তাকে বিদ্যার মুকুট বলে আখ্যা দেন । সেই থেকে এই অঞ্চলটিকে বিদ্যাকুট বলে চিহ্নিত করা হয় । এভাবেই এই ইউনিয়নের নাম হয় বিদ্যাকুট । যদিও প্রথম মতটি সবচেয়ে বেশি গ্রহণযােগ্য ।

1 COMMENT

  1. বিদ্যাকুট ইউনিয়নটি নবীনগর উপজেলার ৬ নং ইউনিয়ন পরিষদ। বিদ্যাকুট ইউনিয়ন এর পোষ্ট কোড ৩৪০০। বিদ্যাকুট একটি গ্রাম হওয়া সত্ত্বে ও গ্রাম সমূহের লিস্ট ৯ টি নাম দিয়েছেন কিন্তু বিদ্যাকুট এর নাম দেন নাই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here