একনজরে রতনপুর ইউনিয়ন

0
796

রতনপুর ইউনিয়ন
রতনপুর ইউনিয়ন টি নবীনগর উপজেলার অন্যতম ২১নং ইউনিয়ন পরিষদ। এই ইউনিয়নের প্রশাসনিক সকল কার্যক্রম নবীনগর থানার অন্তর্ভুক্ত। এটি জাতীয় সংসদ এর ২৫৭ নং নির্বাচনী এলাকা ব্রাহ্মণবাড়িয়া ৫ আসনের অংশ বিশেষ।
নবীনগর উপজেলার দক্ষিণ-পশ্চিম দিকে রতনপুর ইউনিয়ন টি অবস্থিত। এই ইউনিয়নের পূর্ব দিকে রয়েছে সাতমোড়া ইউনিয়ন, উত্তর দিকে রসুল্লাবাদ ইউনিয়ন ও শ্যামগ্রাম ইউনিয়ন, পশ্চিম দিকে বাঞ্চারামপুর উপজেলার দড়িকান্দি ইউনিয়ন ও ফরদাবাদ ইউনিয়ন এবং দক্ষিণ দিকে রয়েছে কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার শ্রীকাইল ইউনিয়ন।

গ্রামসমূহ
ভিটিবিশারা
মাঝিয়ারা
প্যায়াকান্দি
বাজেবিশারা
দুবাচাইল
হাগাতুয়া
যশাতুয়া
শাহপুর
দামলা
গুলপুকুরিয়া
চতরংখলা
বলদিবাড়ী
বাউচাইল

রতনপুর ইউনিয়নের নামকরণ : রতনপুর ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার একটি আদর্শ গ্রাম । এই রতনপুর গ্রামটির নামকরণে একটি উল্লেখযােগ্য ঘটনা রয়েছে । জানা যায় আজ থেকে প্রায় ছয় শত বছর আগের কথা । রতনপুর অঞ্চলের কাজী গােলাম সার ছিলেন অত্যন্ত জ্ঞানী এবং আধ্যাত্মিক সুফি সাধক । কেউ কেউ মনে করেন , তিনি হযরত শাহজালাল ( রঃ) – এর ৩৬০ আউলিয়াদের মধ্যে একজন । একদা পার্শ্ববর্তী শ্যামগ্রাম এর রায় পরিবারের জনৈক পুত্রকন্যাহীন এক নারী ঐ সূফি দরবেশের কাছে । গেলে , তিনি ওয়াদায় আবদ্ধ হন যে , আমার কোনাে সন্তান – সন্ততি হলে আমি তাকে আপনার খেদমতে উৎসর্গ করব । একপর্যায়ে তার ঘরে একটি কন্যা সন্তান জন্ম নেয় । তার নাম ছিল রত্নাবালা দেবী । তখন ওয়াদাস্বরূপ ওই নারী তার কন্যাকে কাজী সাহেবের হাতে তুলে দেন এবং কাজী সাহেব সৌদি আরব থেকে তার অনুগত জনৈক ব্যক্তির সাথে তার বিয়ে দেন এবং রতনপুরে বসবাসের ব্যবস্থা করেন । একপর্যায়ে ওই রত্নবালা দেবীর নাম পরিবর্তন করে রতন নাম রাখা হয় । পরবর্তী পর্যায়ে ওই রতন এর নামানুসারে গ্রামটির নাম হয় রতনপুর । রতনপুর মৌজার জে এল নং – ১০৯ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here