একনজরে শ্যামগ্রাম ইউনিয়ন

0
721

শ্যামগ্রাম ইউনিয়ন
শ্যামগ্রাম ইউনিয়ন টি নবীনগর উপজেলার অন্যতম ১৭নং ইউনিয়ন পরিষদ। এই ইউনিয়নের প্রশাসনিক সকল কার্যক্রম নবীনগর থানার অন্তর্ভুক্ত । এটি জাতীয় সংসদ এর ২৪৭ নং নির্বাচনী এলাকা ব্রাহ্মণবাড়িয়া ৫ আসনের অংশ বিশেষ।
নবীনগর উপজেলার পশ্চিম দিকে শ্যামগ্রাম ইউনিয়ন টি অবস্থিত। এই ইউনিয়নের উত্তর-পূর্ব দিকে রয়েছে নবীনগর পশ্চিম ইউনিয়ন, পূর্ব দিকে শ্রীরামপুর ইউনিয়ন ও রসুল্লাবাদ ইউনিয়ন, দক্ষিণ দিকে রতনপুর ইউনিয়ন, দক্ষিণ-পশ্চিম দিকে বাঞ্চারামপুর উপজেলার দড়িকান্দি ইউনিয়ন, পশ্চিম দিকে ছলিমগঞ্জ ও বাড়িকান্দি ইউনিয়ন এবং উত্তর দিকে রয়েছে মেঘনা নদী নরসিংদী জেলার রায়পুরা উপজেলার মির্জারচর ইউনিয়ন।


গ্রামসমূহ
সাহেবনগর
মানিকনগর
নাছিরাবাদ
শাহবাজপুর
বানিয়াচং
দীর্ঘসাইর
কুড়িনাল
নোয়াগ্রাম
জল্লী
শ্রীঘর
বগাহানী

মাঝিয়ারা

শ্যামগ্রামের ইতিকথা : শ্যামগ্রাম একটি ঐতিহ্যবাহী ইউনিয়ন । ভুবন বিখ্যাত সংগীতজ্ঞ , ভুবন রায়ের বাড়ি এই গ্রামে । ব্রিটিশবিরােধী আন্দোলনের মহাবিপ্লবী নটো ভট্টাচার্য এর জন্মস্থান শ্যামগ্রামে । শ্যামগ্রাম – এর নামকরণ সম্পর্কে অনেকে মনে করেন , স্থানটি শ্যামলিমায় আচ্ছন্ন বলে এই শ্যামগ্রাম । আসলে তা নয় । প্রাচীনকালে শ্যামগ্রামে কোচবংশীয় দই বীর ছিলেন । একজন শ্যামকোচ অন্যজন রামকোচ । তারা ছিলেন দুই ভাই । রাম এর চেয়ে শ্যাম ছিলেন খুব শক্তিশালী । এই শ্যামকোচ নানা সময়ে বিভিন্ন বিদ্রোহীদের সাথে যুদ্ধ করে খ্যাতি অর্জন করেন । ধারণা করা হয় , ওই শ্যাম এর নামেই অঞ্চলটির নাম শ্যামগ্রাম । এ বিষয়ে স্থানীয় শিক্ষক ও চিকিৎসক মােজাম্মেল হুসেন বলেন , শ্যাম – এর নাম অনুসারেই শ্যামগ্রাম । তিনি আরও বলেন , প্রাচীন দলিল – দস্তাবেজে এই জায়গাটির নাম শ্যামগাঁও । বর্তমান এই অঞ্চলটির নাম । শ্যামগ্রাম বলেই পরিচিত ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here