বিটঘর নামকরণের ইতিহাস

0
257
বিটঘর ইউনিয়ন

বিটঘর নামকরণের ইতিহাসঃ

এস এম শাহনূর প্রণীত নামকরণের ইতিকথা থেকে বিটঘর গ্রামের নামকরণের দুটি মতামত জানা যায়, যা নিচে দেয়া হল:-
১। বিশিষ্টজনদের বসবাস ও জন্ম হয়েছে বলে ইউনিয়নটি(গ্রামটি) বিটঘর হিসেবে পরিচিত হয়। যেমন, ‘বিশিষ্ট’ শব্দের বানান লিখতে গিয়ে যদি ‘শিষ’ শব্দটি বাদ দেয়া হয় তাহলে উচ্চারণ হয়’বিট’। বিশিষ্ট বানানের ‘বিট’ ও ‘ঘর’ এর সমন্বয়ে বিটঘর নামটি নামকরণ করা হয়।অর্থাৎ ঐতিহাসিকভাবে বিটঘর নামকরণের পূর্ব থেকেই এই এলাকায় বিশিষ্টজনদের বসবাস ছিলো। যার ফলে বিটঘর নামে নামকরণ হয়।

২। অপর আরেক মতে জানা যায়, এই অঞ্চলে ভিটি ঘর ছিল প্রচুর।এই গ্রামে ভিটি ঘরের বসতি গড়ে ওঠায় নামকরণ করা হয় ‘বিটঘর’। অর্থাৎ ‘ভিটি’ শব্দের পরিবর্তিত রুপ ‘বিট’ এবং ‘ঘর’ এর সমন্বয়ে ‘বিটঘর’ নামের উৎপত্তি।
বিটঘর ইউনিয়নের নামকরণের এই দুটি তাৎপর্য প্রমাণ করে যে, ঐতিহাসিকভাবে অনেক আগে থেকেই এই ইউনিয়নটি একটি ঐতিহ্যবাহী শিক্ষিত ও উন্নত ইউনিয়ন।
দ্বিতীয় নামকরণেও বুঝা যায় গ্রামের আশেপাশে বা উপজেলায় তৎকালীন সময়ে(নামকরণের পূর্বে) তুলনামূলোকভাবে কম উন্নত ছিলো। ভিটি ঘরে খুব কম লোকই বসবাস করতে পারতো।কেবল উচ্চবিত্ত বা সামর্থবানদের বসবাস ছিলো ভিটি ঘরে।এই তথ্যও প্রমাণ করে আমাদের গ্রাম তথা অঞ্চলে ঐতিহাসিকভাবে উচ্চবিত্ত ও বিশিষ্টজনেরা বসবাস করে আসছে যা এখনো বিদ্যমান।
প্রথম নামকরণেও বুঝা যায়, আমাদের গ্রাম বা এলাকায় আদিকাল থেকেই বিশিষ্টজন বসবাস করে আসছে।দিন দিন বিশিষ্ট ব্যক্তিদের পরিমাণ হ্রাস পাচ্ছে না বরং বৃদ্ধিই পাচ্ছে।

➤তথ্যসূত্রঃ

✪ব্রাহ্মণবাড়িয়ার কথা.কম।

✪বিটঘর ইউনিয়ন উইকিপিডিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here